বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার ঢাকায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম এসটিপি উদ্বোধন করবেন

নিজস্ব প্রতিবেদকঃ আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম একক পয়ঃশোধন কেন্দ্রের (এসটিপি) উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নগরীর খিলগাঁওয়ে অবস্থিত এই পয়ঃশোধন কেন্দ্র দিনে ৫০ মিলিয়ন পয়ঃশোধন করতে সক্ষম। যেটি ঢাকার আশপাশের নদীগুলোকে দূষণ থেকে রক্ষা করবে।

মঙ্গলবার (১১ জুলাই) ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তাকসিম এ খান বলেন, ‘প্রধানমন্ত্রী বৃহস্পতিবার ঢাকায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম দশেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। দেশে এটাই প্রথম এ ধরনের প্ল্যান্ট। প্ল্যান্টটি দিনে ৫ মিলিয়ন মেট্রিক টন পয়ঃশোধন প্রক্রিয়ার ক্ষমতা আছে। যা রাজধানীর মোট পয়ঃশোধনের ২০ থেকে ২৫ শতাংশ।’

২০৩০ সালের মধ্যে ঢাকার শতভাগ পয়ঃশোধন প্রক্রিয়ার মহাপরিকল্পনা অনুযায়ী পাগলা, উত্তরা, রায়েরবাজার ও মিরপুর এলাকায় একটি করে আরও চারটি পয়ঃশোধন কেন্দ্র নির্মাণ করা হবে।

প্ল্যান্টটি ২০৩০ সালের মধ্যে সারাদেশে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা নিশ্চিতের মাধ্যমে এসডিজি লক্ষ্য-৬ বাস্তবায়নে সহায়ক হবে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে একটি সঠিক বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থার আওতায় আনার পথপ্রদর্শক।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com